ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

শিল্প-সাহিত্য

বিশ্বসাহিত্যের নতুন খবর


Date : 08-29-16
Time : 1472483255

opennews.com.bd

গত ৩১ জুলাই প্রকাশিত হয়েছে হ্যারি পটার এন্ড দ্য কার্সড চাইল্ড। জে কে রাউলিংয়ের লেখা হ্যারি পটার সিরিজের এর আগের সাতটি বই প্রকাশিত হয়েছে। এদিকে স্নোডেনকে নিয়ে বই লিখেছেন প্রখ্যাত ভারতীয় ঔপন্যাসিক অরুন্ধতী রায়।  এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো কিছু খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

১. হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড : ৩১ জুলাই প্রকাশিত হয়েছে হ্যারি পটার সিরিজের অষ্টম বই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড’। প্রকাশিত হওয়ার পরপরই বিকিক্রর নতুন রেকর্ড করেছে। পাশাপাশি বিশ্বজুড়ে আবারও শুরু হয়েছে হ্যারিকে নিয়ে উন্মাদনা। ৩১ জুলাই ছিল হ্যারির জন্মদিন। সেদিনই বইটি প্রকশিত হয়। হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড আসলে একটি নাটকের বই। এই বইয়ের লেখক হিসেবে রাউলিংয়ের সাথে যুক্ত হয়েছেন আরো দুইজন। জে কে রাউলিং, জ্যাক থ্রোন এবং জন টিফানি রচিত মূল গল্পের উপর ভিত্তি করে এই নাটকের বই। দুই খণ্ডে বিভক্ত এই নাটকের চিত্রনাট্য লিখেছেন জ্যাক থ্রোন। নাটকটির পরিচালক নির্মাতা টিফানি। গল্পে হ্যারি এখন দায়িত্ববান স্বামী। তার তিন ছেলে এখন স্কুলে যাচ্ছে। আজকাল সারা দিনরাত অফিসের কাজেই কেটে যায় হ্যারির।

ছোট ছেলে অ্যালবাসও পরিবারের অতীত আভিজাত্যের কথা ভাবে। জাদু নাকি জাদুবাস্তব! এভাবেই মাগল-উইজার্ড-উইচের সঙ্গে অতীত, বর্তমান মিলেমিশে যায়। নতুন বইয়ের বর্ণনায় রয়েছে, হ্যারি পটার হওয়াটা সব সময়ই কঠিন ছিল। কিন্তু মিনিস্ট্রি অব ম্যাজিকের একজন পরিশ্রমী কর্মী, স্বামী এবং স্কুলপড়ুয়া তিন সন্তানের বাবা হওয়াটা অনেক বেশি সহজ। হ্যারির ছোট সন্তান আলবাসকে তার পরিবারের ঐতিহ্যবাহী জাদু শিক্ষণ নিয়ে বেশ সংগ্রাম করতে হয় যা সে কখনোই করতে চায় না। তবে অতীত এবং বর্তমানের ধোঁয়াশা থেকে পিতা-পুত্র একটা সত্য উপলব্ধি করেছেন। হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড এর প্রথম সংস্করণে প্রকাশিত হয়েছে ৪.৫ মিলিয়ন কপি। প্রকাশের দিনই উত্তর আমেরিকায় বিক্রি হয়েছে দুই লাখ কপি।

২. স্নোডেনকে নিয়ে বই লিখবেন অরুন্ধতী রায় : আমেরিকার নজরদারির বিষয়ে তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী আলোচিত নাম এডওয়ার্ড স্নোডেন। তাকে নিয়ে বই লিখেছেন ভারতীয় ঔপন্যাসিক অরুন্ধতী রায়। স্নোডেনের সঙ্গে কথোপকথন অরুন্ধতী রায়কে এতটাই মুগ্ধ করেছিল যে তিনি স্নোডেনকে নিয়ে আরো বই লিখতে চান। জীবন বাঁচাতে আমেরিকা ছেড়ে অনেকদিন ধরেই রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে আছেন স্নোডেন। সেখানেই ২০১৪ সালের ডিসেম্বরে তার সাক্ষাতপ্রার্থী হন ঔপন্যাসিক অরুন্ধতী রায়, হলিউড তারকা জন কসাক এবং আমেরিকার সাংবাদিক ড্যানিয়েল এলসবার্গ। রাশিয়ার বিত্জ হোটেলে দুইদিনব্যাপী তাদের সাক্ষাতপর্ব চলে।তাদের পারস্পরিক কথোপকথনে কখনও একমত, কখনও মতান্তর, বিতর্ক এমনকী তর্কও হয়েছে। ইতিহাস, যুদ্ধ, রাজনীতি, রাষ্ট্রের নজরদারি বিষয়গুলোর ওপর সেই আলোচনাগুলো নিয়ে পরবর্তীকালে বই লিখেন অরুন্ধতী রায় এবং জন কসাক। বইটির নাম ‘থিংস দ্যাট ক্যান অ্যান্ড ক্যাননট বি সেইড’।বইটি সম্পর্কে সম্প্রতি অরুন্ধতী রায় বলেন, স্নোডেনের সঙ্গে আলাপচারিতার অনেক কিছুই বাদ পড়েছে এই বইটিতে। যেগুলো দিয়ে আরো একটি বই লেখা সম্ভব। সেই বাদ পড়া অংশগুলো দিয়ে আরো একটি বই প্রকাশ করা যেতে পারে ।

৩. ১৫ নভেম্বর আসছে স্পাই থ্রিলার  দ্য কেমিস্ট  : স্টেফেনি মেয়ার। বিশ্বখ্যাত দ্য টোয়াইলাইট সাগা চলচ্চিত্রের লেখক । এবার আসছে তার নতুন লেখা একটি স্পাই থ্রিলার নিয়ে। । নতুন এ বইটিও আগের মতো দুর্দান্ত হবে বলে আশা করছেন তার ভক্তরা। এর আগে স্টেফেনি মেয়ারের টোয়াইলাইট বইটি ব্যাপক জনপ্রিয়তা পায়। সে বইটি বিক্রি হয়েছিল ১৫০ মিলিয়নেরও বেশি। এরপর বইটির কাহিনী অবলম্বনে একটি চলচ্চিত্রও তৈরি করা হয়। রবার্ট প্যাটিনসন ও ক্রিস্টেন স্টুয়ার্ট অভিনীত সে চলচ্চিত্রটিও ব্যাপক জনপ্রিয়তা পায়। এবার নতুন বইটি হলো- দ্য কেমিস্ট।  প্রকাশিত হবে আগামী ১৫ নভেম্বর। বইটির প্রকাশক লিটল, ব্রাউন্ড অ্যান্ড কোম্পানি। বইটির কাহিনীর বিস্তারিত এখনও জানা যায়নি। তবে প্রকাশকরা জানিয়েছেন, বইটির নায়ক সাবেক গোয়েন্দা, যিনি লোকচক্ষুর অন্তরালেই বাস করেন। তবে তাকে আরো একটি কেস নিতে হবে এবং এটি ছাড়া তার জীবন রক্ষা পাবে না। স্টেফেনি মেয়ার বলেন, নতুন এ বইটি শুধু স্পাই থ্রিলারই নয়, এটি রোমান্টিকতায়ও বেশ অগ্রগামী।

৪। বিদায় ফরাসী কবি ইভেস বোনেফয় :  ফ্রান্সের সবচেয়ে জনপ্রিয় সমকালীন কবি ইভেস বোনেফয় ১ জুলাই মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তার লেখা শতাধিক বই ৩০টি ভাষায় অনুবাদ করা হয়েছে। শেক্সপিয়ারের নাটক অনুবাদের জন্যই তিনি বিখ্যাত ছিলেন। এর পাশাপাশি ইয়েটস, পেট্রাচ ও তার বন্ধু জর্জ সেফেরিসের জন্যও কাজ করতেন। বোনেফয় ১৯২৩ সালে ফ্রান্সের মধ্যাঞ্চলীয় টুর্সে জন্মগ্রহণ করেন। তার বাবা রেলওয়েতে কাজ করতেন এবং মা একজন স্কুল শিক্ষিকা ছিলেন। 




শিল্প-সাহিত্য



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান