ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

শিল্প-সাহিত্য

সঙ্গীতাঙ্গনের জ্যোতিষ্মান ভাস্কর সুধীন দাশ-এর জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি


Date : 05-17-17
Time : 1495059253

opennews.com.bd

ওপেননিউজ # লেখক দিলীপ গুহঠাকুরতা ,,আজ ৩০ এপ্রিল ২০১৪ । সঙ্গীত আচার্য সুধীন দাশ-এর ৮৪তম জন্মদিন । আজ শুভ-প্রাতে যে পাখীরা গান গেয়ে দিনের আলো ফোটাবে, একটু খেয়াল করলে শুনতে পাবেন ওদের কণ্ঠে যেন ধ্বনিত হচ্ছে সাধক সুধীন দাশের প্রতি প্রশংসা-বন্দনা ।

নজরুল-সঙ্গীতের অদ্বিতীয় গুরু সুধীন দাশ-এর কণ্ঠের যে গান আমাকে আজ থেকে প্রায় তিন দশক আগে মুগ্ধ করেছিলো, আপ্লুত করেছিলো, সেটা ছিল দরবারি কানাড়া রাগে কাওয়ালি তালে নজরুলের সেই বিখ্যাত গান – আজি ঘুম নহে, নিশি জাগরণ । কণ্ঠে যেন গুরুগম্ভীর মেঘের ডমরু বাজে । আর আমি অনেকদিন নিদ্রায় – জাগরণে সেই মধুর সঙ্গীত শুনতে পেতাম । কতবার সবিনয় সকাতরে সভয়ে শুধোতে চেয়েছি – কেমন করে আপনার কণ্ঠ থেকে একই সাথে অমন গম্ভীর এবং মিষ্টি সুর বের হয় । কিন্তু সাহস করে দু’কদম আগানো হয়নি ।শান্ত সৌম্য উজ্জ্বল গৌরবর্ণের দীর্ঘকায় একজন সুপুরুষ সুধীন দাশকে তখন দূর থেকেই চিনতাম আর মনে মনে শ্রদ্ধা করতাম যেমন, তাঁর ব্যক্তিত্ব আর গুরুগম্ভীর আওয়াজে ভয়ও পেতাম তার চেয়ে কম নয় ।

কিন্তু সেই দিনের সুধীন দাশ দিনে দিনে হলেন আমাদের অতি প্রিয়, অতি শ্রদ্ধাভাজন সুধীন কাকা । তাঁর সরল সাবলীল আন্তরিক ব্যবহারে খুব তাড়াতাড়ি কাছের মানুষ হয়ে যাই । তাঁর সাথে দেখা হলেই এমন একটা মিষ্টি মধুর মৌরি হাসি দেন যে মনটা মোমের মত গলে যায় । তাঁর ভেতর কেমন একটা বৈদ্যুতিক আকর্ষণ আছে – কাছে গেলেই যেন চোরাবালিতে আটকে যাই । মাথায় শত কাজের টেনশন থাকলেও সহজে সরে আসতে পারি না ।

এখানে সুশীল পাঠককে একটা কথা জানিয়ে রাখা ভালো, কাকা আমার সঙ্গীতগুরু নয় । বলতে গেলে আমি গানের গ-ও জানিনা । প্রথম প্রথম বিপাশা যখন তাঁর কাছে গানের তালিম নিতো, আমি তখন অল্প দূরে বেড়ালছানার মতো সোফার কোনায় গুটিসুটি মেরে বসে থাকতাম আর চুকুস চুকুস করে সেই সঙ্গীত শুধার রস আস্বাদন করার চেষ্টা করতাম । বিমলানন্দে আমার বুক ভরে যেত । পঙ্গুরও যেমন গিরি লঙ্ঘনের সাধ জাগে, আমার মনে মনে সাধ হতো কাকাকে বলি ‘আজি ঘুম নহে, নিশি জাগরণ’ গানটি আপনার মতো করে গাইতে চাই কাকা । ভাগ্যিস কারও মনের কথা অন্যের শ্রবণিন্দ্রিয়ে প্রবেশের প্রযুক্তি এখনো আবিস্কার হয়নি, না হলে কাকা আমার কথা শুনে হয়তো ঠা ঠা করে হেসে উঠতেন ।

কিন্তু কাকার সাথে আমার অনেক হাসি-আনন্দে সময় কেটেছে । বয়সের পার্থক্য ক্যান্ডিফ্লসের মতো চুপসে গিয়ে খুব তাড়াতাড়ি আমরা বন্ধুর মতো হয়ে যাই । কাকার এমন ব্যবহার যে, তাকে ভালো না লেগে উপায় নেই । তাঁর স্নেহ পেতে হলে মুক্তমন নিয়ে কাছে যেতে পারলেই হলো । যখন কাকা আমাকে চিনতেন না, আমি তখন কাকাকে ভয় পেতাম । তাঁর সত্য সরল সুন্দর আন্তরিক মনটা যেন কোন হিরন্ময় পাত্রে লুকানো থাকে । দূর থেকে বোঝা যায় না, কাছে আসলে আস্তে আস্তে পারফিউমের ঢাকনা খুলে সুগন্ধী ছড়াতে থাকে ।

দেখা হলে কাকা আমার সাথে প্রাণ খুলে কথা বলেন । তিনি অবলীলায় ঢাকাইয়া ভাষায় কথা বলে যান । তাঁর কথা শুনলে প্রয়াত জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাক স্যারের কথা মনে হয় । তাঁর আদুরে মিষ্টি স্বরে সেই কথাগুলো শুনে কারও ভালো না লেগে উপায় নেই । আমাদের গল্প সাংসারিক, পারিবারিক গণ্ডি ছাড়িয়ে ক্রিকেট খেলা, বড়শি দিয়ে মাছ ধরা, একাত্তরের স্মৃতি, চোখের ডাক্তার, বাজার দর, রাজনীতি এমনি অনেক সাবজেক্টে বল্গাহীন পঙ্খিরাজ ঘোড়ার মতো উড়ে বেড়াতো । সত্যি বলতে কি, তাঁর সংস্পর্শে সহজেই সকাল-সন্ধ্যে কাটিয়ে দেয়া যায় ।

সঙ্গীতের অনেক ক্ষেত্রে ওস্তাদ সুধীন দাশের দাপুটে বিচরণ । গানের অনেক চিন্ময় বিষয় নিয়ে চিন্তা করেন, আলোচনা করেন । কিন্তু আমার মনে হয়, নজরুলে তাঁর অবদান সবচেয়ে বেশী । একথা আজ অবিসম্বাদিত সত্য যে, কাকা নজরুলের আঙিনায় একটা শৃঙ্খলা এনেছেন । আমাদের দেশে সঙ্গীতগুরুর অভাব রয়েছে, এটা মনে হয় ঠিক না । কিন্তু সমস্যা হলো, অনেকে বেশী খাটাখাটনি করতে চাননা । সুধীন দাশ নজরুল সংগীতের খুঁটিনাটিশুদ্ধ দিকে নিমগ্ন হয়েছেন আর নজরুলের আদি সুর আত্মস্থ করে শুদ্ধ স্বরলিপিতে বাণীবদ্ধ করেছেন । শিল্পী আর সঙ্গীত অনুরাগীরা পেয়েছেন সঠিক ঠিকানার সন্ধান । একারণেই আচার্য সুধীন দাশ আজ সারব্জনীন, সার্ব–ভৌমিক ।

সবশেষে আজ এই মহান দিনে বিনম্র প্রার্থনা - কাকা অনেকদিন, আরও অনেক বছর সুস্থ থাকুন । শতায়ু পার করেও তিনি থাকুন সদাসুখীজন ।


 




শিল্প-সাহিত্য



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান