ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

তথ্য ও প্রযুক্তি

৩১টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল ভারত


Date : 06-24-17
Time : 1498338367

opennews.com.bd

ওপেননিউজ  # অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র থেকে একটি ভূ-নিরীক্ষণ উপগ্রহসহ একক মিশনে একইসঙ্গে ৩১টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে ভারত। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। 
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এর সবচেয়ে বিশ্বস্ত রকেট পেলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি সি-৩৮) শুক্রবার সকাল ৯টা ২৯ মিনিটে কার্টোস্যাট-২ সিরিজের কৃত্রিম উপগ্রহ এবং আরও ৩০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।
সফল উৎক্ষেপণের পর ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ৭১২ কেজির কার্টোস্যাট-২ মূলত রিমোট সেন্সিং স্যাটেলাইট। যা পৃথিবীকে নিরীক্ষণে নানাভাবে কাজে লাগবে। পাশাপাশি ২৪৩ কেজি ওজনের আরো ৩০টি বিদেশি ছোট কৃত্রিম উপগ্রহ একসঙ্গে পাড়ি দিল মহাকাশে। পিএসএলভি’র কাঁধে চেপে যে মোট ৩১টি উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ করা হল, সেগুলোর মোট ওজন প্রায় ৯৫৫ কেজি।
ইসরো সূত্রে জানা গেছে, মোট ১৪টি দেশের ২৯টি ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এর মধ্যে রয়েছে- অস্ট্রিয়া, বেলজিয়াম, চিলি, চেক রিপাবলিক, স্লোভাক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, লাটভিয়া, লিথুয়ানিয়া, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের একটি ন্যানো স্যাটেলাইটও পাড়ি দেয় এদিন। 
সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে পিএসএলভি-সি ৩৮ রকেট উৎক্ষেপণ করা হয়। এই নিয়ে পিএসএলভি’র এটি ৪০তম উৎক্ষেপণ। টাইমস অব ইন্ডিয়া।




তথ্য ও প্রযুক্তি



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান