ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

শিক্ষা

ছাত্রদের দিয়ে কর্মচারীর দায়িত্ব পালন করালেন রাবি প্রক্টর


Date : 10-25-17
Time : 1508944141

opennews.com.bd

ওপেননিউজ  # রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ সেশনের বিজ্ঞান অনুষদের (সি-ইউনিট) ভর্তি পরীক্ষায় গণিত বিভাগের তিন ছাত্রকে দিয়ে হলে সহায়ক কর্মচারীর দায়িত্ব পালন করিয়েছেন প্রক্টর। বুধবার এ ঘটনা ঘটে। প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান রাবির গণিত বিভাগের শিক্ষক।
বিশ্ববিদ্যালয়ের একাধিক কর্মচারীর কাছ থেকে জানা যায়, বুধবার সকাল সাড়ে ৮টায় সি-ইউনিটের (বিজ্ঞান অনুষদ) প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। দ্বিতীয় শিফট সাড়ে ১০টায় ও তৃতীয় শিফট সাড়ে ১২টায় শুরু হয়। এই শিফটগুলোতে গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র জাকির হোসেনকে দ্বিতীয় বিজ্ঞান ভবনের ৩৩৪ নম্বর কক্ষে, আব্দুর রহমানকে তৃতীয় বিজ্ঞান ভবনের ৪২৪ নম্বর কক্ষে ও মো. সোহেলকে তৃতীয় বিজ্ঞান ভবনের ৪২৫ নম্বর কক্ষে সহায়ক কর্মচারীর দায়িত্ব পালন করিয়েছেন প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান। প্রক্টর একই সঙ্গে গণিত বিভাগের শিক্ষক। পরীক্ষা শেষে তাদের হাতে প্রতিটি পরীক্ষার জন্য একটি করে মোট তিনটি ৫০০ টাকার খাম ধরিয়ে দেয়া হয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষার নীতিমালায় বলা হয়েছে পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষক ও কর্মচারী ছাড়া একাডেমিক ভবনে কেউ প্রবেশ করতে পারবে না। এমনকি প্রক্টরের অনুমতি ব্যতিত কোনো কর্মকর্তা, আইনশৃংখলা বাহিনীর কোনো সদস্য, সাংবাদিকসহ সবার প্রবেশে নিষেধাজ্ঞা  জারি করা হয়েছে। ভর্তি পরীক্ষার নীতিমালা ভঙ্গ করে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীকে দিয়ে পরীক্ষার হলের দায়িত্ব পালন করানোর বিষয়টি এবারই প্রথম বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের অনেক কর্মকর্তা-কর্মচারীর ওই সময়ে কোনো দায়িত্ব ছিল না। তাদের পরীক্ষার হলে দায়িত্ব না দিয়ে প্রক্টর নিজ বিভাগের ছাত্রদের দিয়ে দায়িত্ব পালন করিয়েছেন, যা নজিরবিহীন বলে মন্তব্য করে এখানে অন্য কোনো উদ্দেশ্য থাকতে পারে বলে জানিয়েছেন অনেকে।
ঘটনার সত্যতা স্বীকার করে পরীক্ষার হলে দায়িত্ব পালনকারী গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র জাকির হোসেন বলেন, আমাদের আর্থিক সমস্যার কথা জানিয়ে প্রক্টর স্যারের কাছে নাম দিয়েছিলাম। স্যার আমাদেরকে একটি পরীক্ষার দায়িত্ব পালন করিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হয়ে এ ধরণের কাজ কিভাবে করলেন সেটা আমার মাথায় আসছে না। তিনি খুবই খারাপ কাজ করেছেন। বিশ্ববিদ্যালয়ের জন্য এটা নেতিবাচক। তিনি লজ্জিত উল্লেখ করে এর বেশি মন্তব্য করতে রাজি হননি এই অধ্যাপক। 
ঘটনার সত্যতা স্বীকার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘মানবিক কারণে ওই ছাত্রদের সহায়তা করার জন্য এই দায়িত্ব দেয়া হয়েছিল। অন্যকিছু নয়। 
জানতে চাইলে রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘আমার কাছে এ ধরণের তথ্য এখনো আসেনি। তবে এটা যদি হয়ে থাকে চরম অন্যায় ও খারাপ হয়েছে। এটা মোটেই ঠিক হয় নি। কারো সহযোগিতার দরকার হলে বিশ্ববিদ্যালয়ের অনেক ফান্ড আছে। সেখান থেকে তাকে সহযোগিতা করা হবে। আমি খোঁজ নিচ্ছি। 
   


 




শিক্ষা



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান