ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

পরিবেশ

যানজট নিরসনে পকেট পার্কিং


Date : 11-23-17
Time : 1511428348

opennews.com.bd

ওপেননিউজ # রাজধানীতে বাড়ছে মানুষ। পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। প্রতিদিনই রাস্তায় নামছে নতুন নতুন গাড়ি। অথচ নেই পার্কিংয়ের পর্যাপ্ত সুবিধা। কিছু সুযোগ থাকলেও তাতে গাড়ি মালিকদের সাড়া নেই। এছাড়া রাজধানীর প্রধান সড়কের পাশের অন্তত ৮০ শতাংশ ভবনে নেই কোনো গাড়ি পার্কিং ব্যবস্থা। এতে যানজট আরো বেড়ে নাগালের বাইরে চলে যাচ্ছে। রাজধানীর সড়কে অপরিকল্পিত পার্কিংয়ের কারণে যানজট ও জনদুর্ভোগ নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে। যানজট নিরসন করতে গিয়ে ট্রাফিক পুলিশ প্রচণ্ড হিমশিম খাচ্ছেন।
গাড়ির মালিক এবং চালকরা বলছেন, রাজধানীতে পার্কিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় বেশিরভাগ সময় রাস্তায় গাড়ি রাখতে হয়। আর এতে যানজটের সৃষ্টি হচ্ছে। তবে গাড়ি রাখার বিকল্প ব্যবস্থা থাকলে রাস্তায় গাড়ি রাখার দরকার হতো না।
তবে রাজধানীর যানজট নিরসনে নতুন ৪৩টি পার্কিং পয়েন্ট তৈরির সিদ্ধান্ত নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন ও ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। ফ্লাইওভারের নিচের পরিত্যক্ত জায়গা, প্রশস্ত সড়ক এবং বিভিন্ন এলাকার পরিত্যক্ত জায়গাকে পার্কিং হিসাবে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ট্রাফিক পুলিশ।
সিটি করপোরেশনের সাথে সমন্বয় করে এসব পার্কিং জায়গাগুলো নির্ধারণ করা হচ্ছে বলে জানায় ডিএমপির ট্রাফিক ম্যানেজমেন্ট বিভাগ। এ নিয়ে সংশ্লিষ্ট অন্যান্য সেবাদান প্রতিষ্ঠানের সঙ্গে কথা হচ্ছে। ইতোমধ্যে পার্কিংয়ের কিছু জায়গা করা হয়েছে। তবে এটি আরো পরিকল্পিতভাবে করা হবে। এসব পার্কিং পয়েন্ট তৈরি হলে রাজধানীতে যানজট অনেকটাই কমে আসবে বলে আশা সংশ্লিষ্টদের। ট্রাফিক বিভাগের ভাষায়, এসব পার্কিং পয়েন্টকে পকেট পার্কিং বলা হয়। সূত্র জানায়, সিটি করপোরেশনের সহযোগিতায় আগামী এক মাসের মধ্যেই এ ব্যবস্থা করা হবে। যাতে আগামী রমজান মাসে নগরবাসীকে অসহনীয় যানজটের ভোগান্তি পোহাতে না হয়। সেজনই দ্রুত এ পদক্ষেপ নেয়া হচ্ছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া জানান, রাজধানীর যানজট নিরসনের জন্য গাড়ি পার্কিংয়ের জায়গার প্রয়োজন। যে হারে গাড়ি বেড়েছে সেই হারে পার্কিংয়ের ব্যবস্থা বাড়েনি। অপরিকল্পিত পার্কিংয়ের কারণে যানজট ও জনদুর্ভোগ নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। শুধু ট্রাফিক পুলিশ দিয়েই যানজট নিরসন করা সম্ভব হচ্ছে না। তিনি আরো জানান, নগরীর অন্তত ৮০ শতাংশ ভবনে নেই কোনো গাড়ি পার্কিং ব্যবস্থা। এসব ভবনের তালিকায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। এসব বহুতল ভবনে পার্কিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় ওইসব এলাকায় যানজট লেগেই থাকে। সড়কের অর্ধেকই থাকে পার্কিং করা গাড়ির দখলে। আর বাণিজ্যিকভাবে ব্যবহূত ভবনে পার্কিং ব্যবস্থা নেই বললেই চলে।
কেবল মতিঝিল, দিলকুশা, গুলিস্তান এলাকাই নয়, সচিবালয়ের পাশের এলাকা, ধানমন্ডি, কাওরান বাজার, তেজগাঁও, বনানী, গুলশান, উত্তরাসহ গুরুত্বপূর্ণ রাস্তার চিত্রও একই রকম। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শপিং মল, রেস্তোরাঁ, শিক্ষাঙ্গনের সামনের সড়কগুলো থাকছে ব্যক্তিগত গাড়ির দখলে। মামলা ও জরিমানা করেও অবৈধ পার্কিং বন্ধ করতে পারছে না পুলিশ। তাই পুলিশ পার্কিংয়ের জায়গা খুঁজছে। অন্তত ৪৩ থেকে ৪৫টি ছোট পার্কিং স্পট করা হবে। যেখানে অল্প সময়ের জন্য হলেও গাড়ি দাঁড়াতে পারবে।
জানা যায়, রাজধানীতে যত্রতত্র গাড়ি পার্কিং ঠেকাতে মতিঝিলের সিটি সেন্টারের ১০টি ফ্লোর বরাদ্দ আছে কার পার্কিংয়ের জন্য। ঘণ্টায় ১০ টাকা হারে পার্কিং সুবিধা চালু করে করপোরেশন। তবে এই সুবিধা খুব একটা নিচ্ছেন না গাড়ির চালক এবং মালিকরা।
রাজধানীতে পার্কিংয়ের জন্য জায়গা লাগে প্রায় দুই লাখ গাড়ির। কিন্তু বাস্তবে ৬২৪টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে। তাও আবার খালি পড়ে থাকে। রাজধানীতে প্রতিদিন গড়ে আট লাখ ২৫ হাজার যানবাহন চলাচল করে। এছাড়া রয়েছে রিকশা, হিউম্যান হলার, ব্যাটারিচালিত অটোরিকশা, মালবাহী ভ্যান ইত্যাদি।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন ওপেননিউজকে বলেন, যানজট নিরসন অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে। স্থায়ীভাবে যানজট নিরসনে অনেকগুলো বিষয় নিশ্চিত করতে হবে। সেখানে যেমন সংশ্লিষ্ট বিভাগগুলোর দায়িত্ব রয়েছে তেমনি নাগরিক সচেতনতাও জরুরি। তিনি আরো বলেন, অস্থায়ী পকেট পার্কিং কার্যক্রম যানজট একটু হলেও কমাতে পারবে। এজন্য ট্রাফিক বিভাগের সাথে কথা বলে জায়গা নির্ধারণের কাজ চলছে।




পরিবেশ



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান