ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

খেলাধুলা

ক্রিকেট সাকিবের মতো আর কেউ নেই


Date : 01-03-18
Time : 1514989718

opennews.com.bd

ওপেননিউজ # টেস্ট ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটের ক্রিকেটেই বিশ্বসেরা অলরাউন্ডার হিসাবে বিবেচনা করা হয় সাকিব আল
হাসানকে।
মাঝে মাঝে র‍্যাঙ্কিংয়ের সমীকরণে শীর্ষ্যস্থান হাত ছাড়া হলেও সেটা পুনরুদ্ধারে খুব বেশি দিন সময় নেন না এই টাইগার ক্রিকেটার। তবে বাজে ফর্মের কারনে সাকিব শীর্ষস্থান হারিয়েছেন এমন ঘটনা খুবই বিরল।
বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার দৌড়ে তিন ফরম্যাটে সাকিবের প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন ভারতের রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন, পাকিস্তানের মোহাম্মদ হাফিজ এবং অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। এতদিন এদের কাছে সাকিবের শীর্ষস্থান হারানোর অন্যতম কারণ ছিল, অন্যদের তুলনায় তার কম ম্যাচ খেলার সুযোগ।
বছরে জাদেজা, হাফিজ ও ম্যাক্সওয়েলরা সাকিবের চেয়ে অনেক বেশি ম্যাচ খেলে থাকেন। তারপরও অল্প ম্যাচের মধ্য দিয়েই নিজের হারানো আসন পুনরুদ্ধারে বেশি দিন অপেক্ষা করতে হয় না সাকিবকে।
বিশ্বসেরা অলরাউন্ডারের আসনটা যেন নিজস্ব সম্পত্তি বানিয়ে নিয়েছেন সাকিব। গত বছর আইসিসির টেস্ট অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে ২৮৪ দিন শীর্ষে ছিলেন সাকিব। ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও গত বছর ২৮৩ দিন শীর্ষে ছিলেন তিনি। একইভাবে ৩১০ দিন শীর্ষে ছিলেন টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে। এ থেকেই বোঝা যায় সারা বছরই ছিল সাকিবের রাজত্ব।
টেস্টে সাকিবের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ভারতীয় অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ৭২ দিন। আর রবিন্দ্র জাদেজা শীর্ষে ছিলেন মাত্র ৯ দিন।
ওয়ানডেতে সাকিবের প্রতিদ্বন্দ্বী পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ শীর্ষে ছিলেন মোটে ৮২ দিন। একইভাবে টি-২০তে সাকিবের সঙ্গে পাল্লা দিয়ে আজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল শীর্ষে ছিলেন মাত্র ৫৫ দিন।
হাফিজ, ম্যাক্সওয়েল, অশ্বিন ও জাদেজাদের মতো সাকিব যদি সারা বছর আরো বেশি ম্যাচ খেলার সুযোগ পায়, তাহলে হয়তো সাকিবের রাজত্বে হানা দেওয়ার মতো কোনো খেলোয়াড়ই থাকবেনা। সাকিবই বর্তমান বিশ্বের সেরা অলরাউন্ডার সেটা অস্বীকার করার মতো লোক কমই আছে।




খেলাধুলা



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান