ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

লাইফস্টাইল

পোশাক নয় বিকৃত মানসিকতায় দায়ী


Date : 01-13-18
Time : 1515851556

opennews.com.bd

ওপেননিউজ # ধর্ষণের পরে নারীদের দিকে অবধারিতভাবে যে প্রশ্নটা ধেয়ে আসে তা হলো ‘কী পোশাক পরেছিলে?’। আর এভাবেই পোশাকের দোহায় দিয়ে ধর্ষণকামিতায় ইন্ধন যোগান বিকৃত রুচির মানুষেরা। যৌন নির্যাতনের পরেও বেঁচে রয়েছেন যারা, তদের আর এক প্রস্ত হেনস্থা সহ্য করতে হয় এইসব প্রশ্নের মুখোমুখি হয়ে। 
তবে বেলজিয়ামের ব্রাসেলসের এক প্রদর্শনীতে উঠে এলো সেই যন্ত্রণার কথা। সে প্রদর্শনীর নামই ‘তুমি কী পরেছিলে?’ ৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে তা এবং চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। যেখানে রাখা হয়েছে নির্যাতিতা নারীদের পোশাকের আদলে তৈরি বেশ কিছু পোশাক। বিশেষ ধরনের পোশাক নিয়ে প্রশ্ন তুলে ধর্ষণের যৌক্তিকতা খোঁজার যে কোনো অর্থ নেই, সেই বার্তাই দেয়া হয়েছে প্রদর্শনীর মাধ্যমে। 
সেই পোশাকের মধ্যে রয়েছে, পাজামা, ট্র্যাকস্যুট, শার্ট- এমন সব সাদামাটা জামাকাপড়। খোলামেলা পোশাক বলে যার দিকে নোংরা ইঙ্গিত দেয়া মুশকিল। যে পোশাকে কোনো নারীকে দেখে ‘ধর্ষক’ উত্তেজিত হবে, এমন নিশ্চয়তা নেই। নির্যাতিতার দ্বিতীয়বারের যন্ত্রণা হ্রাসের ভাবনা থেকেই এই প্রদর্শনী। আয়োজকদের আশা- তবুও মানুষ বিকৃত রুচি থেকে বেরিয়ে আসুক। জয় হোক সুস্থ মানসিকতার। দ্য ইন্ডিপেনডেন্ট।
 

 




লাইফস্টাইল



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান